উখিয়ায় গাছ কাটার অভিযোগে আটক ৪: ডিজিএমের মুচলেকায় ছাড়!

ইমরান আল মাহমুদ :

উখিয়ায় সংরক্ষিত বনভূমির গাছ কাটার অভিযোগে চারজনকে গ্রেফতার করেছে বনবিভাগ।

সোমবার(১১ মার্চ) দুপুর দেড়টার দিকে থাইংখালী গাইনাখোলা নামক স্থানে এ অভিযান পরিচালনা করা হয়। বনবিভাগ সূত্রে জানা যায়, উখিয়া রেঞ্জের আওতাধীন থাইংখালী বিটের সংরক্ষিত বনভূমির সুফল প্রকল্পের বাগানে প্রবেশ করে ২০-২৫টি বিভিন্ন প্রজাতির বনজ গাছ কেটে ফেলে পল্লী বিদ্যুৎ অফিসের কর্মচারী পরিচয়ে। গাছ কাটার বিষয়টি বনবিভাগ অবগত হলে অভিযান পরিচালনা করে ঘটনাস্থল থেকে চারজনকে গ্রেফতার করে উখিয়া রেঞ্জ কার্যালয় হেফাজতে নিয়ে আসা হয়।

গ্রেফতারকৃতরা হলো,রামু দক্ষিণ মিঠাছড়ি জনুয়ার পাড়া এলাকার আব্বাস উদ্দিন, বাগেরহাট জেলার যাত্রাপুর ইউনিয়নের রাংদিয়া এলাকার ইমরান হোসেন বাবু, সাব্বির আহমেদ ও মেহেদী হাসান।

অভিযানের সত্যতা নিশ্চিত করে উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম বলেন,” সোমবার দুপুরে গোপন সংবাদের ভিত্তিতে থাইংখালী বিটের সংরক্ষিত বনভূমিতে গাছ কাটার খবর পায়। এ ঘটনায় বিট কর্মকর্তা বিকাশ দাশকে নির্দেশ দিলে তার নেতৃত্বে অভিযান পরিচালনা করে চারজনকে গ্রেফতার করে কেটে ফেলা গাছ জব্দ করা হয়।

বন আইন অনুযায়ী সংরক্ষিত বনভূমিতে বিনা অনুমতিতে প্রবেশ ও বনজ সম্পদ নষ্ট করা অপরাধ। যে স্থানে গাছ কেটে ফেলা হয়েছে সেটি ২০২০-২১ সনের সৃজিত ২শ ২০ হেক্টর সুফলের বাগানের আওতাধীন সংরক্ষিত বনভূমি।

এ ঘটনায় অভিযুক্তদের সকলে উখিয়া পল্লী বিদ্যুৎ অফিসের অধীনস্থ কর্মচারী পরিচয় দিলে ডিজিএম’র উপস্থিতিতে মুচলেকার মাধ্যমে পরবর্তী কখনো গাছ না কাটা ও অনুমতিছাড়া সংরক্ষিত বনভূমিতে প্রবেশ না করার শর্তে ছেড়ে দেওয়া হয়।” গাছ কাটার ঘটনায় উখিয়া রেঞ্জ কার্যালয়ে দু:খ প্রকাশ করেন উখিয়া পল্লী বিদ্যুৎ অফিসের ডিজিএম কাইজার নুর।